ছোট নৌকাযোগে যুক্তরাজ্যে আসা অবৈধ অভিবাসীর সংখ্যা কমেছে

অবৈধভাবে ২০২৩ সালে ছোট নৌকায় করে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছেন বলে দেশটির সরকারের সাময়িক এক তথ্যে উঠে এসেছে। ওই হিসাবে আরও দেখা যায় সংখ্যাটি গত বছরের তুলনায় প্রায় ৩৬ শতাংশ কম। এর আগে ২০২২ সালে ৪৫ হাজার ৭৭৫ জন অভিবাসনপ্রত্যাশী ছোট নৌকায় করে ইংল্যান্ডের দক্ষিণের সমুদ্রসৈকতগুলোয় আসার বিষয়টি চিহ্নিত করা হয়েছিল। আর এটি রেকর্ড সংখ্যক ছিল বলে জানায় যুক্তরাজ্য সরকার। বিপদসংকুল পথ পাড়ি দিয়ে বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেন-ইংলিশ চ্যানেল দিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছিলেন এসব অভিবাসনপ্রত্যাশীরা।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শীর্ষ পাঁচটি অগ্রাধিকারের একটি হলো নৌকাযোগে তার দেশে এসব অবৈধ অভিবাসীর আগমনের ঢল থামানো।

মূলত অবৈধভাবে যারা যুক্তরাজ্যে যাচ্ছেন, তাদেরকে আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনাও করছিল ব্রিটিশ সরকার। কিন্তু পরিকল্পনাটি অবশেষে আটকে যায় যুক্তরাজ্যের আদালত। তবে পরিকল্পনাটি ফের পুনরুজ্জীবিত করে বাস্তবায়নের জোর চেষ্টা অবশ্য চালাচ্ছেন সুনাক।

জানা গেছে, যুক্তরাজ্য বর্তমানে আশ্রয়প্রার্থীদের আবেদন প্রক্রিয়াকরণের পেছনেই বছরে দেশটি ৩ বিলিয়ন পাউন্ডের বেশি অর্থ ব্যয় হয়ে থাকে, যার মধ্যে আবেদনের পর সিদ্ধান্তের অপেক্ষায় থাকা অভিবাসনপ্রত্যাশীদের হোটেল খরচসহ অন্যান্য ব্যয় রয়েছে। আর যা মিলিয়ে প্রায় ৮ মিলিয়ন পাউন্ড হয়ে যায়। 

গত বছর শুধু জুনের মধ্যেই এসব আবেদন প্রার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৩৪ হাজার। যা দেশটিতে আবেদনের পূর্বের সব সংখ্যাকে ছাড়িয়ে যায়। আর এ সংখ্যাটি গত দুই দশকের চেয়ে বেশি হিসেবে গণ্য হয়েছে। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সুনাকের নেয়া উদ্যোগ অনুযায়ী ২০২২ সালে করা সকল আবেদনের আইনি জটিলতা নিরসন করে ২০২৩ সালের শেষভাগের মধ্যে ৯২ হাজার আশ্রয়প্রার্থীর বিষয়ে সমাধানের জন্য কথা হয়েছে। 

এর আগে ২০২৩ সালে ১ লাখ ১২ হাজারের বেশি আশ্রয়-আবেদনের মধ্যে গত বছর মঞ্জুরের হার ছিল ৬৭ শতাংশ, যেখানে ২০২২ সালে এই হার ছিল ৭৬ শতাংশ। 

সূত্র: রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //